তলপেটে ব্যথা কিসের লক্ষণ - তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ

আজকে আমাদের এই আর্টিকেলটির মধ্যে আমি আপনাদের সাথে শেয়ার করব।তলপেটে ব্যথা কিসের লক্ষণ সম্পর্কে এবং তলপেটে ব্যথার যেগুলো সমস্যা থাকে এবং সেই রকমের অনেক প্রশ্নগুলো আমাদের মনে করা নারে সেই সম্পর্কে।
তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ
এই অংশ তলপেটে ব্যাথা সম্পর্কে আপনার সাথে আলোচনা করা হলো।এবং বিস্তারিত আকারের নিচে আপনাদের সাথে বলা হলো পড়ুন।

তলপেটে ব্যথা কিসের লক্ষণ

আপনারা অনেকে জানতে চেয়ে থাকেন।তলপেটে ব্যথা কিসের লক্ষণ সে সম্পর্কে।তো আমি আপনাদের আজকে এই ওয়েবসাইটের এই অংশে জানিয়ে দিতে চলেছি তলপেটে ব্যথা কিসের লক্ষণ সে সম্পর্কে।নিচে বিস্তারিত আকারে আলোচনা করা হলো দেখুন।

তলপেটে ব্যথা মূলত বিভিন্ন কারণের মাধ্যমে দেখা দিতে পারে। যেমনঃ অ্যাপেনডিসাইটিস এর ব্যথা। অ্যাপেনডিসাইটিস এর ব্যাথা তলপেটে ডান দিকে হয়। এবং তার সাথে সাথে বমি বমি ভাব এবং জ্বর দেখা দেয়।

তাছাড়া মূত্রথলির প্রদাহ এর মাধ্যমে। প্রসাবের সময় ব্যাথা প্রসবের জ্বালাপোড়া এগুলোর মধ্য দিয়ে তলপটের ব্যাথা লক্ষণ দেখা যায়।

মূত্রথলিতে পাথর এর মাধ্যমেও তলপেটের ব্যাথার লক্ষণ দেখা দেয়। তবে মূত্রথলিতে পাথরের কিছু কিছু লক্ষণ আছে যেমন পিঠে ব্যাথা হওয়া বমি বমি ভাব প্রসাবে রক্ত পড়া এবং তলপেটে ব্যথার লক্ষণ দেখা দেয়া।

হজমের সমস্যার ফলে পেট ফেটে গ্যাস হয়ে তলপেটে ব্যথা হতে পারে। এটির মাধ্যমেও কিন্তু তলপেটে ব্যথার লক্ষণ দেখা দেয়।

তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ

আজকে আমাদের ওয়েবসাইটের এই অংশ আপনি জানতে পারবেন।তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ সেই সম্পর্কে।এবং আমি আপনাদের সাথে বিস্তারিত ভাবে আলোচনা করব যে আসলে তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ কি না নাকি এর পেছনে আরো কোন কারণ আছে সেগুলো সম্পর্কে। নিজের বিস্তারিত করে দেয়া হলো তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ এটির উত্তর দেখুন।

আসলে প্রেগনেন্সির সময় আপনি চেক করলে আপনি বুঝতে পারবেন যে নারী গর্ভবতী হয়েছে কিনা। আর প্রেগনেন্সির আগে তলপেটে ব্যথা এবং মাজায় ব্যথা হয়। তবে প্রেগনেন্সি ছাড়াও তলপেটে ব্যথা হওয়ার অনেকগুলো কারণ থাকে তার কয়েকটি কারণ নিচে নিম্নরূপে আপনাদের সাথে শেয়ার করা হলো।

এপেন্ডিসাইটিস এর ব্যথা।অ্যাপেন্ডিসাইটিস এর ব্যাথা হলে ডান পাশে পেটে ব্যথা হয়।এবং আপনার তলপেটে ব্যথা হতে পারে।

মূত্রথলির প্রদাহ প্রসাবের সময় প্রসাদ জ্বালাপোড়া করে তলপেটে একটি ব্যথা হয় সেটাকে মূত্র থলির প্রদাহ। এবং এই মূত্র থলির প্রদাহর মাধ্যমেও তলপেটে ব্যথা লক্ষণ দেখা দেয়।

হজম শক্তি।ধরেন আপনি কোন খাবার খেলেন এবং সেই খাবারটি আপনার ভালো করে হজম হলো না। সেটি পেটের মধ্যে জেয়ে গ্যাস এবং বমি সৃষ্টি করে শরীর খারাপের কারণ দেখা দিতে পারে।এবং পেটে গুড়গুড়ি এবং ব্যথা হতে পারে। হজম শক্তি আমাদের খাবার পরিচর্যার একটি অনেক বড় মাধ্যম। আর এই হজম যদি না হয় তাহলে এটির মাধ্যমেও তলপেটে ব্যাথা লক্ষণ দেখা দিতে পারে।

কোমর ও তলপেটে ব্যথার কারণ

এই অংশে আমি আপনার সাথে শেয়ার করব। কোমর ও তলপেটে ব্যথার কারণ। আপনারা অনেকেই জানতে চেয়ে থাকেন কোমর ও তলপেটে ব্যথার কারণ সম্পর্কে। মূলত কোমর ও তলপেটে ব্যথার কারণ গুলোর মধ্যে মূল কারণটি হচ্ছে পিরিয়ডের কারণে। 

একটি নারীর যখন পিরিয়ড হয় তখন কোমর ও তলপেটে ব্যথা হয়। তাছাড়াও অন্যান্য অনেক কারণ থাকতে পারে। আপনি যদি আমাদের আর্টিকেলটি ভালো করে পড়েন তাহলে আপনি তলপেটে ব্যথার অসংখ্য অন্যান্য কারণ গুলো পেয়ে যাবেন। তো আশা করি আপনি বুঝতে পেরেছেন কোমর ও তলপেটে ব্যথা কেন হয় এবং এর কারণ।

তলপেটে নাভির নিচে ব্যথা

আজকে আমি আপনাদের সাথে এই অংশে শেয়ার করব তলপেটে নাভির নিচে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে। তো আপনারা যদি জানতে চান তলপেটে নাভির নিচে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে তাহলে আমাদের এই ওয়েবসাইটের এই অংশটুকু ভালো করে পড়ুন। নিচে বিস্তারিত আকারে দেয়া হলঃ

মূলত তলপেটে নাভির নিচে ব্যথা থাকার মেলা গুলো কারণ থাকতে পারে যেমন: পিরিয়ডের কারণে হতে পারে।সহবাস এর ফলে হতে পারে।তা ছাড়া নিচে কয়েকটি কারন দেয়া হলো এই সব গুলোর জন্য হতে পারে।

  • তলপেটে ব্যথা মূলত বিভিন্ন কারণের মাধ্যমে দেখা দিতে পারে। যেমনঃ অ্যাপেনডিসাইটিস এর ব্যথা।অ্যাপেনডিসাইটিস এর ব্যাথা তলপেটে ডান দিকে হয়। এবং তার সাথে সাথে বমি বমি ভাব এবং জ্বর দেখা দেয়।
  • তাছাড়া মূত্রথলির প্রদাহ এর মাধ্যমে। প্রসাবের সময় ব্যাথা প্রসবের জ্বালাপোড়া এগুলোর মধ্য দিয়ে তলপটের ব্যাথা লক্ষণ দেখা যায়।
  • মূত্রথলিতে পাথর এর মাধ্যমেও তলপেটের ব্যাথার লক্ষণ দেখা দেয়। তবে মূত্রথলিতে পাথরের কিছু কিছু লক্ষণ আছে যেমন পিঠে ব্যাথা হওয়া বমি বমি ভাব প্রসাবে রক্ত পড়া এবং তলপেটে ব্যথার লক্ষণ দেখা দেয়া।
  • হজমের সমস্যার ফলে পেট ফেটে গ্যাস হয়ে তলপেটে ব্যথা হতে পারে। এটির মাধ্যমেও কিন্তু তলপেটে ব্যথাfর লক্ষণ দেখা দেয়।

পিরিয়ড ও সহবাস এর সমস্যার পাশাপাশি।উপরে পয়েন্ট করা এই সবগুলো সমস্যার কারণে ও তলপেটে নাভির নিচে ব্যথা হয়। আপনার যদি তলপেটে নাভির নিচে ব্যথা হয়। তাহলে আপনি দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। তাছাড়া এটি পরে আরও কঠিন ভাবে আঘাত আনতে পারে সেজন্য প্রথমেই সতর্কতা অবলম্বন করুন।

শেষ কথাঃ আপনি যদি আমাদের ওয়েবসাইটে এই ধরনের ইনফরমেটিভ তথ্য রেগুলার পেতে চান তাহলে আমাদের আকুয়া বিডি ওয়েবসাইটটি রেগুলার ফলো করুন। আমরা আমাদের ওয়েবসাইটে সৎ এবং সঠিক তথ্য দিয়ে পাঠকদের উপকৃত করি আশা করি আপনিও উপকৃত হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন