পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ - ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

আজকের এই অংশে আমি আপনার সাথে আলোচনা করব। পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ সম্পর্কে ও পানির মত সাদা স্রাব কিসের লক্ষণদুধের মত সাদা স্রাব কেন হয়। আপনি যদি জানতে চেয়ে থাকেন কিংবা আপনার মনে প্রশ্ন জেগে থাকে পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ কিনা সেটি আপনি এই আর্টিকেলের মধ্যে বিস্তারিত জেনে নিতে পারবেন।
পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ
নিচে বিস্তারিত আকারে দেওয়া হল সকল তালিকা এবং প্রশ্ন সহকারে পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ নিয়ে।

পিরিয়ডের আগে সাদা স্রাব বের হওয়াঃ বিভিন্ন সময় মেয়েদের হরমোনের পরিবর্তন হয়ে থাকে এ ছাড়া মাসিক চক্রের কারণে মেয়েদের পিরিয়ডের আগে সাদা স্রাব বের হয়ে থাকে। এবং প্রতিটি নারীর এই স্রাব বের হওয়া স্বাভাবিক লক্ষণের কোনও কারণ নয়। পিরিয়ডের আগে মূলত প্রতিটি নারীর ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বৃদ্ধি হয়ে থাকে এবং লোশনের মতো পাতলা স্রাব বের হয়ে থাকে। এবং অনেকে প্রশ্ন করে থাকে। পানির মত সাদা স্রাব কিসের লক্ষণ তো এই অংশে আপনারা এটাও জেনে নিতে পারলেন। পানির মত সাদা স্রাব মূলত পিরিওডের লক্ষণ।

গর্ভাবস্থায় সাদা স্রাব বের হওয়ার লক্ষণ

গর্ভাবস্থায় প্রায় সব মায়েদের সাদা স্রাব বের হয়। এর মূল কারণ হচ্ছে শরীরে এক প্রকার হরমোন বৃদ্ধির কারণ। সে হরমনটি হল প্রোজেস্টেরন হরমোন। আমাদের শরীরে প্রোজেস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধি পেয়ে গেলে গর্ভাবস্থায় ঘন,সাদা,দুধের মতন স্রাব বের হয়। নিচে দেয়া প্রশ্নটি আপনাদের অনেকেই প্রশ্ন করে থাকেন।

প্রশ্নঃদুধের মত সাদা স্রাব কেন হয়
উত্তরঃমূলত প্রোজেস্টেরন হরমোন শরীরের বৃদ্ধির কারণে ঘন,সাদা,দুধের মতন স্রাব বের হয়। আর এটি মূলত গর্ভাবস্থায় বেশি দেখা যায়।

অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয়

আপনাদের অনেকের মনে প্রশ্ন হয়ে থাকে অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয়। আজকে আমাদের ওয়েবসাইটের এই অংশে আমি আপনাদের এই প্রশ্নের উত্তরটি দেব। আসলে মূলত দুই সময়ে সাদা স্রাব বের হয়। প্রথম পিরিয়ডের আগে এবং দ্বিতীয় গর্ভাবস্থায়। এবং দুইটারই কারণ আছে নিচে বিস্তারিত আকারে বলা হলো। 

প্রতিটি নারীর প্রতি মাসে পিরিয়ড হয়ে থাকে এটা আমরা সবাই জানি। তো নারীর শরীরে যখন ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বৃদ্ধি পায় তখন পাতলা আর লোশন এর মতন সাদা স্রাব বের হয়ে থাকে। এবং অপরদিকে আরেকটি উপায় হল শরীরে যখন প্রোজেস্টেরন হরমোন এর পরিমাণ বৃদ্ধি হয় তখন গর্ভাবস্থায় দুধের মতন ঘন সাদা স্রাব বের হয়। এবং এ দুটি স্বাভাবিকভাবে হয়ে থাকে। তাছাড়া গর্ব অবস্থায় সাদা স্রাবের পরিমাণ একটু বেশি হয়ে থাকে।এতে ভয় পাওয়ার কিছু নেই । তো আশা করি আপনি বুঝতে পেরেছেন অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয় সে সম্পর্কে।

তাছাড়া গর্ভাবস্থায় আপনার কিছু অন্যান্য লক্ষণ দেখা যেতে পারে। নিচে তার কয়েকটি দেয়া হলোঃ

  • বমি বমি ভাব হওয়া
  • স্তনে ব্যথা
  • ক্লান্তি হওয়া
  • ঘন ঘন প্রসব হওয়া
  • রাগ বেড়ে যাওয়া
  • মাথা ব্যাথা হওয়া
  • মিসড পিরিয়ডের সমস্যা দেখা দেয়া
তবে আপনার যদি মনে হয়ে থাকে আপনি গর্ভবতী হতে চলেছেন তাহলে আপনি ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এবং অনেক প্রক্রিয়া আছে সেগুলো প্রক্রিয়া ব্যবহার করে আপনি চেকআপ করুন। তবে একটি জিনিস আপনি সবসময় মনে রাখবেন। পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ না।

সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

আপনাদের অনেকেরই প্রশ্ন হয়ে থাকে।সাদা স্রাব হলে কি বাচ্চা হয় কি না। আসলে সেটি নিয়ে আমাদের এই অংশে আমি ফুল বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করব। এবং এই অংশটুকু পড়লে আপনি আপনার এই প্রশ্নটির প্রপারলি ভালো আনসার পেয়ে যাবেন। আসলে আমাদের আর্টিকেলের প্রথমে আমরা আলোচনা করেছি সাদা স্রাব মূলত দুটি কাটানোর জন্য বের হয় উত্তম কারণ হচ্ছে পিরিয়ডের জন্য এবং দ্বিতীয় কারণ হচ্ছে গর্ভাবস্থায় প্রোজেস্টেরন হরমোন এর পরিমাণ বৃদ্ধির জন্য সাদা ঘন দুধের মত স্রাব বের হয়। অপরদিকে পিরিয়ডের সময় ইস্ট্রোজেন হরমোনের বৃদ্ধি সাদা স্রাব পেলে বের হয়। 

পার্থক্যঃ পিরিয়ডের আগে যে স্রাব বের হয় সেটি সাদা, পাতলা, লোশন এর মতন হয় এবং গর্ভাবস্থার সাদা স্রাবের পরিমাণের চেয়ে কম হয়। এবং গর্ভাবস্থায় সাদা ঘন দুধের মতন বের হয় এবং পিরিয়ডের আগে সাদা স্রাবের থেকে বেশি পরিমাণে বের হয়। শুধুমাত্র সাদা স্রাব বের হওয়ায় যে গর্ভবতির লক্ষণ এটি একদম ভুল। আশা করি আপনি বুঝতে পেরেছেন সাদা স্রাব হলে কি বাচ্চা হয় সে সম্পর্কে এবং সাদা স্রাব সম্পর্কে আপনার অজানা তথ্যগুলো।

ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

আপনি যদি আমাদের এই আর্টিকেল টি ভালো ভাবে পড়েন।তাহলে আপনি সাদা স্রাব সম্পর্কে বিস্তারিত সবকিছু তথ্য জেনে নিতে পারবেন তারপরও আমি আপনাদেরকে এই অংশে জানিয়ে দিতে চাচ্ছি ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয় সেই সম্পর্কে।

কারো যদি গর্ভাবস্থায় ঘন সাদা স্রাব হয় তাহলে সেটি গর্ভবতীর লক্ষণ হতে পারে। এবং এটি বের হওয়ার মূল কারণ হচ্ছে গর্ভাবস্থায় প্রোজেস্টেরন হরমোন এর বৃদ্ধি। প্রোজেস্টেরন হরমোন যখন বৃদ্ধি পায় তখন ঘন সাদা স্রাব দুধের মতন বের হয় গর্ভাবস্থায়। এবং এটির পরিমাণ বেশি হয়ে থাকে। এতে ভয় পাওয়ার কিছু নেই। এটি স্বাভাবিকভাবে হয়ে থাকে। মূলত গর্ভাবস্থায় ঘন সাদা স্রাব হলে বাচ্চা হয়। এটি একটি গর্ভবতী হওয়ার লক্ষণ বলতে পারেন। অপরদিকে পিরিয়ডের আগে পাতলা স্রাব হলে সেটি কিন্তু গর্ভবতী হওয়ার লক্ষণ না। মূলত গর্ভাবস্থায় ঘন সাদা স্রাব হলে সেটি শুধুমাত্র গর্ভবতী হওয়ার লক্ষণ বলতে পারেন।


শেষ কথাঃ আপনি আশা করি গর্ব অবস্থায় এবং পিরিয়ডের যেসব তথ্য আপনাদের মনে প্রশ্ন জেগে থাকে সেগুলো সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। তাছাড়াও সাদা স্রাব সম্পর্কে সকল প্রশ্নের উত্তর এবং আপনাদের জানতে চাওয়ার ইচ্ছাগুলো এই আর্টিকেল এর মধ্যে প্রকাশ করা হয়েছে। আপনি যদি সাদা স্রাব এবং গর্ভাবস্থার বিষয়বস্তুগুলো জানতে চান। তাহলে আপনি এই আর্টিকেলটি ভালোভাবে পড়লে বিস্তারিত জেনে নিতে পারবেন। এবং আপনি আরও এই ধরনের তথ্য যদি চেয়ে থাকেন তাহলে আমাদের এই ওয়েব সাইটটি আকুয়া বিডি রেগুলার ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন