ঢাকা অভিমুখী বিভিন্ন রুটের ট্রেনের সময়সূচি

ঢাকা রাজধানী শহর হওয়ায় জীবন জীবিকার অন্বেষনে দেশের প্রায় সব অঞ্চলের মানুষ ঢাকায় আসা যাওয়া করে। সড়ক পথের অব্যবস্থাপনা এবং নিরাপত্তাহীনতা বিবেচনায় রেলপথ বেশিরভাগেরই আস্থা অর্জন করেছে। কিন্তু ট্রেনের সময়সূচি সঠিকভাবে জানা না থাকলে হিতে বিপরীত হওয়ার আশংকা কিন্তু থেকেই যায়।
ঢাকা অভিমুখী বিভিন্ন রুটের ট্রেনের সময়সূচি
এই শহর প্রায় সাড়ে চার কোটি মানুষের আবাস।এর একটা বিপুল অংশ অস্থায়ীভাবে বসবাস করে যাদের আত্নীয় পরিজন হয়তো দেশের প্রত্যন্ত অঞ্চলে বাস করে। তাই তাদের প্রায়ই যাতায়াত করতে হয়। এক্ষেত্রে ট্রেন ভ্রমণ তুলনামূলক কম ব্যয়বহুল, আরামদায়ক ও নিরাপদ হওয়ায় মানুষ এতে বেশি স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারে। তবে এসবকিছু নিশ্চিত করতে হলে প্রথমেই ট্রেনের সময়সূচি ঠিকঠাক জেনে নেওয়া অত্যাবশ্যক।

আজকের আয়োজনে তাই থাকছে বিভিন্ন ট্রেনের সময়সূচি।

জয়দেবপুর টু ঢাকা ট্রেনের সময়সূচি 

জয়দেবপুর রেলওয়ে স্টেশন গাজীপুরে অবস্থিত একটি রেলওয়ে স্টেশন। গাজীপুরে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান বিশেষ করে পোশাক কারখানা গড়ে উঠায় এই রেল স্টেশন টি দিন দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। জয়দেবপুর ঢাকা থেকে বেশ কাছের একটা রুট। মাত্র ২৩ কিলোমিটার দূরত্বের এই রুটটি। কিন্তু সড়কপথে যানজটের কারণে মাঝেমধ্যে বেশ বিপত্তির সৃষ্টি হয়। তাই যারা সময় বাঁচাতে চান এবং আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে চান, তাদের জন্য ট্রেনে ভ্রমণ নিঃসন্দেহে ভালো একটা অপশন।

জয়দেবপুর থেকে ঢাকা যাতায়াতের জন্য বেশ অনেকগুলো ট্রেনের অপশন রয়েছে। জয়দেবপুর থেকে ঢাকা যে ট্রেনগুলো চলাচল করে, সেগুলোর সময়সূচি সম্পর্কে আজ এই আর্টিকেলে পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করবো।

যাত্রাপথে অনাকাঙ্ক্ষিত ঝামেলা এড়াতে চলুন জেনে নিই কোন কোন ট্রেন কোন কোন সময়ে জয়দেবপুর থেকে ঢাকা অভিমুখে রওনা করে।

জয়দেবপুর থেকে ঢাকা রুটে মোট ১৩ টি আন্ত:নগর ট্রেন চলাচল করে। এগুলো হচ্ছে - একতা এক্সপ্রেস(৭০৬),সুন্দরবন এক্সপ্রেস (৭২৫),যমুনা এক্সপ্রেস (৭৪৬), লালমনি এক্সপ্রেস (৭৫২),সিল্কসিটি এক্সপ্রেস (৭৫৪),দ্রুতযান এক্সপ্রেস (৭৫৮),পদ্মা এক্সপ্রেস (৭৬০), চিত্রা এক্সপ্রেস (৭৬৩),নীলসাগর এক্সপ্রেস (৭৬৬),ধুমকেতু এক্সপ্রেস (৭৭০), সিরাজগঞ্জ এক্সপ্রেস (৭৭৫),হাওর এক্সপ্রেস( ৭৭৮), টাংগাইল কমিউটর (১/২)।

একতা এক্সপ্রেস (৭০৬)
জয়দেবপুর থেকে ঢাকা যাতায়াতের জন্য একতা এক্সপ্রেস একটি জনপ্রিয় আন্তঃনগর ট্রেন। এই ট্রেনের একটি সুবিধাজনক দিক হলো এখানে কোনো সাপ্তাহিক ছুটির দিন নেই। মানে সপ্তাহের যেকোনো দিন ই আপনি আপনার ভ্রমণ উপভোগ করতে পারবেন। এই ট্রেন টি সকাল ৬:৫০ মিনিটে জয়দেবপুর স্টেশন ছাড়ে এবং ৭:৫০ মিনিটে ঢাকা স্টেশনে পৌছায়।

সুন্দরবন এক্সপ্রেস (৭২৫)
জয়দেবপুর থেকে ঢাকা চলাচলের জন্য সুন্দরবন এক্সপ্রেস একটি নির্ভরযোগ্য ট্রেন সার্ভিস। এটিও একটি আন্ত:নগর ট্রেন। সপ্তাহের কোন দিন বন্ধ থাকে, এই হ্যাপায় না যেতে চাইলে আপনি সুন্দরবন এক্সপ্রেস এর সার্ভিস নিতে পারেন নিশ্চিন্তে। রাত ৪:৩৫ মিনিটে জয়দেবপুর স্টেশন ছেড়ে এই ট্রেন ঢাকা স্টেশনে পৌছায় ভোর ৫:৪০ মিনিটে।

যমুনা এক্সপ্রেস (৭৪৬)
যমুনা এক্সপ্রেস ট্রেন একটি আন্ত:নগর ট্রেন এবং আপনি খুব সহজেই এই ট্রেনে চড়ে জয়দেবপুর থেকে ঢাকা পৌছে যেতে পারেন। এখানেও সাপ্তাহিক ছুটির কোনো ঝামেলা নেই। এই ট্রেন টি সকাল ৬:২৪ মিনিটে জয়দেবপুর স্টেশন ছেড়ে ঢাকা পৌছায় ৭:৪০ মিনিটের দিকে।

লালমনি এক্সপ্রেস (৭৫২)
লালমনি এক্সপ্রেস জয়দেবপুর থেকে ঢাকা যাতায়াতের জন্য আস্থা রাখার মতো একটি আন্তঃনগর ট্রেন। তবে এই ট্রেনে চলাচল করতে আপনাকে মনে রাখতে হবে এখানে শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকে। সপ্তাহের অন্যান্য দিনে এই ট্রেন টি সন্ধ্যা ৭:৫৮ মিনিটে জয়দেবপুর ছেড়ে ঢাকা পৌছাতে ৮:৫৫ মিনিট বাজে।

সিল্কসিটি এক্সপ্রেস (৭৫৪)
জয়দেবপুর থেকে ঢাকা যাতায়াতের জন্য সিল্কসিটি এক্সপ্রেস ও বেশ জনপ্রিয়। এই ট্রেনের সার্ভিস সপ্তাহের প্রতি রবিবার বন্ধ থাকে। মানে সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার থেকে শনিবার এর মধ্যে আপনি দুপুর ১২:৩০ মিনিটে এই ট্রেনে চড়ে ১:৩০মিনিটে ঢাকা পৌছে যেতে পারবেন।

দ্রুতযান এক্সপ্রেস (৭৫৮)
দ্রুতযান এক্সপ্রেস নামের মতোই নির্ভরযোগ্য একটি ট্রেন সার্ভিস যেটায় করে আপনি খুব সহজেই জয়দেবপুর থেকে ঢাকা পৌছে যেতে পারবেন। ট্রেনটি বিকেল ৬:০০ মিনিটে জয়দেবপুর স্টেশন ছাড়ে এবং ৬:৫৫ মিনিটেই। যেহেতু এই ট্রেনের কোনো সাপ্তাহিক ছুটি নেই, তাই ভ্রমণ করতে পারেন যেকোনো দিনই।

পদ্মা এক্সপ্রেস (৭৬০)
পদ্মা এক্সপ্রেস ট্রেনটিও আন্তঃনগর ট্রেন এবং আপনি খুব সহজে এটায় চড়ে জয়দেবপুর থেকে ঢাকা যাতায়াত করতে পারবেন। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি মংগলবার। মংগলবার ব্যতীত সপ্তাহের বাকি ছয় দিন এটি ৮:৩৪ মিনিটে জয়দেবপুর স্টেশন থেকে ছেড়ে ৯:৪০মিনিটে ঢাকা পৌছে যায়।

চিত্রা এক্সপ্রেস (৭৬৩)
চিত্রা এক্সপ্রেস নামের আন্তঃনগর ট্রেন টি সপ্তাহের প্রতি রবিবার ছুটি থাকে। এছাড়া অন্যান্য দিনগুলোতে আপনি এই ট্রেনের সার্ভিস গ্রহণ করে জয়দেবপুর থেকে ঢাকা যেতে পারবেন। এটি বিকেল ৪:৪০ মিনিটে জয়দেবপুর স্টেশন ছাড়ে এবং ঢাকা পৌছায় ৫:৪০ মিনিটে।

নীলসাগর এক্সপ্রেস (৭৬৬)
নীলসাগর এক্সপ্রেস ট্রেন টি সকাল ৬:০৫ মিনিটে জয়দেবপুর স্টেশন থেকে ছেড়ে ঢাকা পৌছায় ৭:১০ মিনিটে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে রবিবার। বাকি দিনগুলায় আপনি এই ট্রেনের সার্ভিস উপভোগ করতে পারবেন।

ধূমকেতু এক্সপ্রেস (৭৭০)
এই আন্তঃনগর ট্রেনটিতে চড়ে আপনি জয়দেবপুর থেকে ঢাকা যাতায়াত করতে পারবেন শুধুমাত্র শুক্রবার দিন ব্যাতিত অন্য যেকোনো দিন। শুক্রবার ধূমকেতু এক্সপ্রেস এর সাপ্তাহিক বন্ধ। এই ট্রেনটি রাত ৩:৪৮ মিনিটে জয়দেবপুর স্টেশন থেকে ছেড়ে ঢাকা পৌছায় রাত ৪:৫০ মিনিটে।

সিরাজগঞ্জ এক্সপ্রেস (৭৭৫)
সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন জয়দেবপুর থেকে ঢাকা যাওয়ার জন্য অন্যতম একটি অপশন। এই ট্রেনের সাপ্তাহিক বন্ধ শনিবার। অন্যান্য দিন এই ট্রেন টি ৯:১৬ মিনিটে জয়দেবপুর ছাড়ে এবং ঢাকা পৌছায় ১০:১০ মিনিটে।

হাওর এক্সপ্রেস (৭৭৮)
হাওর এক্সপ্রেস নামের এই ট্রেনটিও হতে পারে আপনার জয়দেবপুর টু ঢাকা যাত্রার আস্থার আরেক নাম। সপ্তাহের বৃহস্পতিবার দিন এই ট্রেনের সাপ্তাহিক ছুটি থাকে। এছাড়া অন্যান্য দিনে এটি দুপুর ১২:৩৭মিনিটে জয়দেবপুর স্টেশন থেকে ছেড়ে ১:৪০ মিনিটে ঢাকা পৌছে।

টাংগাইল কমিউটর (১/২)
টাংগাইল কমিউটর একটি মেইল এক্সপ্রেস ট্রেন যেটি সকাল ৮:২৮ মিনিটে জয়দেবপুর স্টেশন থেকে ছাড়ে এবং ৯:৩০ মিনিটে ঢাকা এসে পৌছে যায়। এই ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে শুক্রবার।

ট্রেনে ভ্রমণ নিরাপদ ও আনন্দদায়ক করতে সঠিক সময়সূচি খেয়াল রাখা খুব জরুরি। এছাড়া রেলে ভ্রমণের সময় আমাদের দেশের এই সম্পদটির সঠিক রক্ষনাবেক্ষনও মাথায় রাখতে হবে। অকারণে আমরা যেন এর কোনো ক্ষতি না করি। পাশাপাশি সহযাত্রীদের সুবিধা অসুবিধার ব্যাপারে ও যত্নশীল হওয়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন