লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম - ৭ দিনে লম্বা হওয়ার উপায়

 
লম্বা হওয়ার উপায় সম্পর্কে সবাই জানতে আগ্রহী।নিজের উচ্চতা বাড়াতে বা লম্বা হতে অনেকেই অনেক কিছু ট্রাই করে থাকেন। আসলে একজন মানুষের হাইট এর বিষয়টি ৮০-৯০% নির্ভর করে তার শরীরে থাকা জীনের ওপর। অর্থাৎ এটি জন্মগতভাবেই হয়ে থাকে। পিটুইটারি গ্রন্থি থেকে নির্গত গ্রোথ হরমোন মানুষের উচ্চতা বৃদ্ধিতে ভূমিকা রাখে।
লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম
এছাড়াও আমাদের উচ্চতার প্রায় ২০% নির্ভর করে আমাদের আশেপাশের পরিবেশ, খাদ্যাভ্যাস, ডেইলি রুটিন ইত্যাদির ওপর। সুতরাং এগুলো নিয়ন্ত্রণে রাখতে পারলে আমরা বাড়াতে পারি আমাদের দেহের উচ্চতা।তাই আজকে আমরা জানবো কিভাবে সহজ কিছু ব্যয়াম করে এবং কিছু অভ্যাসের পরিবর্তন করে আমরা লম্বা হতে পারি।

লম্বা হওয়ার কার্যকর উপায় - লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

লম্বা হতে চাইলে সবার আগে যে বিষয়টি খেয়াল রাখতে হবে তা হলো নিজের লাইফস্টাইল। আপনি যদি অস্বাস্থ্যকর লাইফস্টাইলে অভ্যস্ত হয়ে থাকেন তাহলে আজ থেকেই তা পরিবর্তন করার চেষ্টা করুন।

এজন্য আপনি এই টিপসগুলো ফলো করতে পারেন,

খাবারের তালিকায় রাখুন মিনারেলস: ৬ ফুট লম্বা হওয়ার উপায়

আমাদের দেহের প্রতিটি কাজে মিনারেলের ভূমিকা রয়েছে। এটি হাড়ের গঠন ও বৃদ্ধিতে সহায়তা করে থাকে।বিশেষ করে ক্যালসিয়াম ও ফসফরাস যেন নিয়মিত খাদ্যতালিকায় থাকে সেদিকে খেয়াল রাখবেন।

ভিটামিন রাখুন প্রতিদিনের খাবারে: ৫/৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায়

বিভিন্ন ধরনের শাকসবজি ও ফল থেকে পাওয়া যায় আমাদের জন্য প্রয়োজনীয় ভিটামিন। আর এই ভিটামিন আমাদের শরীরকে সুস্থ রাখার পাশাপাশি আমাদেরকে লম্বা হতেও সাহায্য করে। তাই আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন একেক ধরনের ভিটামিন সমৃদ্ধ খাবার।

প্রোটিন গ্রহন করতে ভুলবেন না: ২০ বছরের পর লম্বা হওয়ার উপায়

লম্বা হতে হলে হাড়ের বৃদ্ধির পাশাপাশি মাংসপেশীর বৃদ্ধিও জরুরি। আর মাংস পেশি বৃদ্ধির জন্য প্রয়োজন প্রোটিন।

বিভিন্ন ধরনের খাবারে আমরা প্রোটিন পেয়ে থাকি। যেমন- দুধ, ডিম, মাংস, ডাল, বাদাম ইত্যাদি।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান:
ঘুমালে আমাদের শরীরের উচ্চতা বৃদ্ধি পায়। তাই প্রতিদিন ঠিকমতো ঘুমালে শরীর বৃদ্ধি পাওয়ার জন্য পর্যাপ্ত সময় পায়।

সোজা হয়ে চলুন
হাঁটাচলা করা এবং বসার সময় সঠিকভাবে ঘাড় ও মেরুদণ্ড সোজা রেখে চলুন এবং শোবার সময় ঘাড় বেশি বাঁকা না করে মেরুদণ্ডের প্রায় সমান্তরালে রেখে ঘুমান। এতে শরীরের উচ্চতা বাধাগ্রস্ত হবে না।

লম্বা হতে বাঁধা প্রদান করে এমন কাজ করা থেকে বিরত থাকুন - ১ সপ্তাহে লম্বা হওয়ার উপায়
অতিরিক্ত পরিমাণে জাংক ফুড, স্যাচুরেটেড ফ্যাট, কার্বোনেটেড ড্রিংকস, অতিরিক্ত চিনি জাতীয় খাবার, ধূমপান ও মদ্যপান করার অভ্যাস, রাতে না ঘুমানো ইত্যাদি আমাদের দেহে গ্রোথ হরমোন তৈরিতে বাঁধা প্রদান করে থাকে। তাই এসকল কাজ থেকে বিরত থাকুন।

নিয়মিত লম্বা হওয়ার ব্যয়াম করুন:
লম্বা হওয়ার জন্য ব্যয়াম হলো একটি কার্যকরী উপায়। যাদের নিয়মিত ব্যয়াম করার অভ্যাস আছে তাদের হাইটও অন্যদের তুলনায় বেশি হয়ে থাকে। আর ব্যয়াম করতে চাইলে অবশ্যই ধৈর্য ধরে সঠিক ব্যয়াম করতে হবে যেন সত্যিই আপনার উচ্চতা বৃদ্ধি পায়। আর ব্যয়ামের আগে অবশ্যই শরীর গরম বা ওয়ার্ম আপ করে নেবেন।


এজন্য কিছু ব্যয়ামের বর্ণনা দিচ্ছি যা ফলো করে আপনিও রেগুলার এগুলো প্র্যাকটিস করতে পারেন–

১.সাতার কাটুন 
লম্বা হওয়ার জন্য সাঁতার কাটার মতো ভালো ও কার্যকর অন্য কোনো ব্যায়াম নেই। এটি এমন একটি ব্যয়াম যা শরীরের সবগুলো মাংসপেশীকে সচল রাখে। এর মাধ্যমে উচ্চতা বৃদ্ধির পাশাপাশি ওজনও কমানো যায়।

২.হ্যাঙ্গিং এক্সারসাইজ
এটি হলো সবচেয়ে সহজ একটি ব্যয়াম। এটি যেকোনো সময় ও যেকোনো স্থানে করা যায়। একটি শক্ত রড ধরে ঝুলে এই ব্যয়াম করতে হয়। এই ব্যয়ামের মাধ্যমে শরীরে টান সৃষ্টি হয় যার কারণে লম্বা হওয়ার সম্ভাবনা থাকে। প্রতিদিন ১০-১৫ বার এভাবে ঝুলে থেকে উপর নিচ উঠে খুব সহজেই এই ব্যয়ামটি করতে পারেন।

৩.কোবরা স্ট্রেচ
লম্বা হওয়ার জন্য সবচেয়ে কার্যকরী ব্যয়াম হলো কোবরা স্ট্রেচ। এটির মাধ্যমে শরীরের মাঝের অংশে টান লাগে এবং স্বাভাবিকভাবেই উচ্চতা বৃদ্ধি হয়ে থাকে। মেঝেতে উপুড় হয়ে শুয়ে শরীরের ওপরের অংশ কিছুটা কোবরা সাপের মতো উপরে উঠিয়ে এই ব্যয়ামটি করতে হয়। রেগুলার এই ব্যয়াম আপনার উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করবে।

৪.টেবিল টপ এক্সারসাইজ
লম্বা হওয়ার জন্য এটি খুব ভালো একটি ব্যয়াম।ব্যয়ামটি করার জন্য পিঠের ওপর ভর দিয়ে শুয়ে পড়ুন। এরপর হাত ও পায়ের ওপর ভর দিয়ে শরীর ওপরে তুলুন। দেখতে টেবিলের মতো হবে। নীতম্ব ধীরে ধীরে ওপরে এবং নিচে করতে থাকুন। ভালো ফলাফল পেতে দিনে ৫ থেকে ৬ বার এই ব্যায়াম করুন।


৫.ক্যাট স্ট্রেচ
এই ব্যায়ামের প্রথম উদ্দেশ্যই হল মেরুদণ্ডকে সোজা করা এবং শরীরের উচ্চতা বাড়ানো। ব্যয়ামটি করতে হামাগুড়ির ভঙ্গিতে মেঝেতে বসে পড়ুন। এতে জোর পড়বে হাতের তালু এবং হাঁটুতে। এ বার শ্বাস নিতে নিতে মেরুদণ্ড উপরের দিকে যতটা সম্ভব বাঁকান। এভাবে ৫-১০ সেকেন্ড থেকে শ্বাস ছাড়তে ছাড়তে মেরুদণ্ড স্বাভাবিক করুন। এই ব্যায়াম করার সময়ে কোনও ভাবেই কনুই এবং কাঁধ বাঁকা করবেন না। একই নিয়মে দিনে ১০-১৫ বার করুন।

উল্লিখিত এই ব্যয়ামগুলো করে এবং নিজের লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনলেই আমরা পারবো আমাদের দেহের উচ্চতা বৃদ্ধি করতে। কাজেই আপনারা যারা লম্বা হতে চান তারা অবশ্যই এই নিয়মগুলো অনুসরণ করে নিজেদের উচ্চতা বাড়াতে পারেন।

লেখকের মতামতঃ আপনি যদি এই ধরণের আরো কন্টেন্ট চান তাহলে আমাদের এই ওয়েবসাইটি ফলো করুণ। কারণ আমাদের এই ওয়েবসাইটে এরকম সব ধরনের কন্টেন্ট পাবলিশ করা হয়। যা আপনারা পড়ে অনেক উপকৃত হবেন। তাছাড়া আপনি আমাদের ওয়েবসাইটে অন্যান্য ক্যাটাগরি থেকে আপনার পছন্দ মতন পোস্ট পড়ে উপকৃত হতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন