সরস্বতী পূজা ২০২৪ - মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪

স্কুলে অথবা পাড়ার মোড়ে বাসন্তী উৎসব, প্রথম হাতে খড়ি, উৎসব, আরাধনা ইত্যাদির সাথে সরস্বতী পূজা ওতপ্রোতভাবে জড়িত। সময়ের সাথে সাথে সরস্বতী পূজার আনন্দ ফিকে হয়ে আসলেও প্রতিবছর আমরা অপেক্ষা করি সরস্বতী পুজো নিজেদের মতো করে পালন করার জন্য।
মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪
এ বছর ফাগুন মাসে সরস্বতী পুজো অনুষ্ঠিত হবে। সাধারণত মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে বাসন্তী উৎসব পালন করা হয়ে থাকে। ২০২৪ সালের শুক্ল পক্ষের পঞ্চমী তিথি শুরু হবে ১৩ ই ফেব্রুয়ারি দুপুর ২ টা ৪১ মিনিটে। এবং এই তিথি শেষ হবে ১৪ ই ফেব্রুয়ারি দুপুর ১২ টা ১০ মিনিটে। তবে রবি যোগ ও রেবতী নক্ষত্রয় উদয়া তিথি ১৪ ই ফেব্রুয়ারি শুরু হবে বলে এই দিনেই সারাদেশে পালিত হবে সরস্বতী পূজা অর্থাৎ বসন্ত পঞ্চমী।

এবং ১৪ ই ফেব্রুয়ারি সরস্বতী পুজোর জন্য বিশেষ শুভ মুহূর্ত শুরু হবে ৭টা ১ মিনিটে। এবং শুভ মুহূর্ত শেষ হবে ১২টা ৩৫ মিনিটে। এই ৫ ঘণ্টা ৩৫ মিনিট এর মধ্যে বিদ্যা দেবীর আরাধনা করার সব থেকে উপযুক্ত সময়। মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪ সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী

শিক্ষা, সংগীত ও শিল্পকলার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় মাঘ মাসের পঞ্চমী তিথিতে। শিক্ষা এবং শিল্পকলায় আশীর্বাদ প্রার্থীগন বাকদেবীর পূজায় অংশগ্রহণ করে থাকেন। অনেক নামের ভিতর সরস্বতী দেবীর অন্যতম নামগুলো হলো: বাকদেবী, বিরাজ, সারদা, ব্রাহ্মী, শতরূপা, বক্কেশ্বরী, মহাশ্বেতা ইত্যাদি।

সরস্বতী পূজায় বিভিন্ন অর্য্য এর মধ্যে অন্যতম হল পলাশ ফুল। দেবির অঞ্জলীর জন্য পুষ্পাঞ্জলী মন্ত্র পাঠ করার সময় হাতে অবশ্যই পলাশ ফুল রাখার চেষ্টা করবেন। চলুন জেনে নেই সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী। মন্ত্রটি অঞ্জলি প্রদানের সময় তিনবার পাঠ করতে হবে।

ওঁ জয় জয় দেবী চরাচর সারে,

            কুচযুগশোভিত মুক্তাহারে।

             বীনারঞ্জিত পুস্তক হস্তে, 

       ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।

 নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ

    বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ,

 এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।।

সরস্বতী দেবীর প্রণাম মন্ত্র

সরস্বতী পুজোর সময় অঞ্জলি প্রদানের পর দেবীকে প্রণাম জানানোর সময় প্রণাম মন্ত্র পাঠ করতে হয়। দেবী এবং দেবীর পুষ্পশোভামন্ডিত আসনকে প্রণাম করার জন্য অবশ্যই সরস্বতী দেবীর প্রণাম মন্ত্র পাঠ করতে হবে। চলুন সরস্বতী দেবীর প্রণাম মন্ত্র জেনে নেই:

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে,

বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে।

জয় জয় দেবী চরাচর সারে,

কুচযুগশোভিত মুক্তাহারে।।।

বীনারঞ্জিত পুস্তক হস্তে,

ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।।

সরস্বতী মন্ত্র সংস্কৃত

সরস্বতী পুজোর আগে যারা সরস্বতী মন্ত্র সংস্কৃত ভুলে যান তারা নিচের সরস্বতী পূজার সংস্কৃত মন্ত্র মুখস্ত করে রাখতে পারেন। চলুন সরস্বতীর সংস্কৃত মন্ত্র জেনে নেওয়া যাক:


শ্বেতপদ্মাসনা দেবী শ্বেত পুষ্পোপশোভিতা,

শ্বেতাম্ভরধরা নিত্যা শ্বেতাগন্ধানুলেপনা।

শ্বেতাক্ষসূত্রহস্তা চ শ্বেতচন্দনচর্চ্চিতা,

শ্বেতবীণাধরা শুভ্রা শ্বেতালঙ্কারব‌ভূষিতা।

বন্দিতা সিদ্ধগন্ধর্ব্বৈর্চ্চিতা দেবদানবৈঃ,

পূঝিতা মুনিভি: সর্ব্বৈঋষিভিঃ স্তূয়তে সদা।

স্তোত্রেণানেন তাং দেবীং জগদ্ধাত্রীং সরস্বতীম্,

যে স্মরতি ত্রিসন্ধ্যায়ং সর্ব্বাং বিদ্যাং লভন্তি তে।।।

সরস্বতীর জপ মন্ত্র

হিন্দু শাস্ত্রের মতে, সরস্বতী মন্ত্রের জব করলে জ্ঞান, বিদ্যা, বুদ্ধি, দেবী আশীর্বাদ হিসেবে প্রেরণ করেন। এছাড়া শিক্ষার্থীরা যদি নিয়মিত সরস্বতী মন্ত্র জপ করেন তারা শিক্ষার দীক্ষায় পারদর্শী হয়ে উঠবেন। হিন্দু শাস্ত্র থেকে প্রাপ্ত সরস্বতীর বিভিন্ন জপ মন্ত্রের ভিতরে নিচে ১৪ টি সরস্বতীর জপ মন্ত্র উপস্থাপন করা হলো:

  • ওম বদ বদ বাগ্বাদিনী স্বহা,
  • হৃীং ত্রীং হূং। মন্ত্রটি পাঠ করার সময় সাদা আসনে স্ফটিক মালা সহযোগে জপ করুন,
  • ‘এং’, সরস্বতীর বীজ মন্ত্র হিসেবে এই মন্ত্রটিকে জপ করা হয়ে থাকে,
  • ওম এং হৃীং সরস্বত্যৈ নমঃ,
  • ওম হৃীং এং হৃীং সরস্বত্যৈ নমঃ,
  • সরস্বস্ত্যৈ নমো নিত্যং
  • ভদ্রকাল্যৈ নমো নমঃ”
  • বেদ বেগান্ত বেদাঙ্গ
  • বিদ্যাস্থানেভ্য এব চ।
  • সরস্বতী মহাভাগে বিদ্যে
  • কমললোচনে,
  • বিদ্যারূপে বিশালাক্ষী বিদ্যাং
  • দেহী নমোস্তুতে।।।।।
  • ওম এং বাগ্দৈব্যৈ বিদ্মহে, 
  • কামরাজায় ধীমহি তন্নো দেবী প্রচোদয়াৎ।।।।
  •  এং হৃীং শ্রীং বাগ্বাদিনী 
  • সরস্বতী দেবী মম জিহ্বায়াং।
  •          সর্ব বিদ্যাং দেহী দাপয় দাপয় স্বাহা।।।
  • ওম হৃীং শ্রীং হূং ফট স্বাহা”।
  • ওম নমঃ পদ্মাসনে শব্দ রূপে
  • এম হৃীং বদ্ বদ্ বাগ্বাদিনী স্বাহা।।।
  • সরস্বতী নমস্তুভ্যং বরদে কামরূপিণি,
  • বিদ্যারম্ভং করিষ্যামি সিদ্ধির্ভবতু মে সদা।।।
  • ওম এং মহাসরস্বত্যৈ নমঃ।
  • ওম এং হৃীং শ্রীং বাগদেব্যৈ সরস্বত্যৈ নমঃ
ওম অর্হং মুখ কমল বাসিনী 
  • পাপাত্ম ক্ষয়ম্ কারী বদ বদ
  • বাগ্বাদিনী সরস্বতী এম হৃীং নমঃ স্বাহা।

সরস্বতী পূজা বাংলা কত তারিখ ২০২৪

এবছর অর্থাৎ ২০২৪ সালে সরস্বতী পুজো ১লা ফাল্গুন অনুষ্ঠিত হবে। দৃকপঞ্চাং অনুসারে সরস্বতী পুজো ১৩ ই ফেব্রুয়ারি শুরু হলেও উদয়া তিথি অনুযায়ী সরস্বতী পুজো ১৪ই ফেব্রুয়ারি পালন করতে হবে। Saraswati Puja 2024 Time হবে ১৩ ই ফেব্রুয়ারি দুপুর ২ টা ৪১ মিনিটে। এবং এই তিথি শেষ হবে ১৪ ই ফেব্রুয়ারি দুপুর ১২ টা ১০ মিনিটে। ১৪ ই ফেব্রুয়ারি বুধবার সকাল ৭:০০ - ১২:৩৫ মিনিট পর্যন্ত যেকোনো সময় বাগদেবির আরাধনা করা যাবে।

অঞ্জলি দেওয়ার শুভ মুহূর্ত

১৩ ই ফেব্রুয়ারি দুপুর থেকে সরস্বতী পুজোর তিথি এবং শেষ হচ্ছে ১৪ই ফেব্রুয়ারি দুপুর ১২ঃ৩৫ মিনিটে। তবে অঞ্জলি দেওয়ার শুভ মুহূর্ত হল ১৪ ই ফেব্রুয়ারি বুধবার সকাল ৭:০০ - ১২:৩৫ মিনিট পর্যন্ত। কারণ সকাল ৭ টায় উদয়া তিথি শুরু হয়ে শেষ হবে দুপুর ১২ঃ৩৫ মিনিটে।

সরস্বতী পূজার বিশেষ রীতিনীতি

সরস্বতী পূজার বিশেষ রীতিনীতি এর মধ্যে অন্যতম হলো সকালে উঠে নিম ও হলুদ বাটা শরীরে মেখে স্নান সেরে শুদ্ধ বস্ত্র পরিধান করা। একটি পীড়ির উপরে সাদা বস্ত্র পেতে সরস্বতী মূর্তি স্থাপন করতে হবে। জলপূর্ণ ঘটের উপর আম্রপত্র এবং পান পাতা দিয়ে মূর্তির সামনে রাখতে হবে।

সরস্বতী দেবীর সামনে হলুদ, কুমকুম, চাল, সাদা রংয়ের ফুল, কুল-সহ বিভিন্ন রকমের ফল রাখুন। সরস্বতী মূর্তির পাশে দোয়াত, খাগের কলম ও বই রাখতে ভুলবেন না। আমের মুকুল, পলাশ ফুল অঞ্জলি দেওয়ার সময় ব্যবহার করুন। সরস্বতী পূজার মন্ত্র এবং প্রণাম মন্ত্র পাঠ করে দেবীকে ভোগ নিবেদন করে প্রসাদ গ্রহণ করুন।

লেখক এর মতামত

যারা সরস্বতী পূজা ২০২৪ - মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছিলেন আশা করি আমাদের আজকের আর্টিকেলটি পড়ে তারা উপকৃত হবেন। সরস্বতী পূজার অঞ্জলি প্রদান করার আগে অবশ্যই সরস্বতীর জপ মন্ত্র, সরস্বতীর প্রণাম মন্ত্র, সরস্বতীর সংস্কৃত মন্ত্রইত্যাদি জেনে রাখা ভালো। এবং আমাদের প্রদত্ত সরস্বতী পূজার বিশেষ রীতিনীতি পাঠ করে আপনি শুদ্ধভাবে সরস্বতী পূজা সম্পন্ন করতে পারবেন বলে আশা করি।

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) ২৪ সালের সরস্বতী পূজা কবে?
উঃ ২০২৪ সালের সরস্বতী পূজা ১৪ ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

২) সরস্বতী পূজা কি বার?
উঃ ২০২৪ সালের সরস্বতী পূজা ১৪ ই ফেব্রুয়ারি বুধবার অনুষ্ঠিত হবে।

৩) বসন্ত পঞ্চমী কেন পালন করা হয়?
উঃ বসন্ত ঋতুর প্রথম তারিখ ধরে বসন্ত পঞ্চমী পালন করা হয়ে থাকে। হিন্দু ধর্ম অনুযায়ী পহেলা বসন্ত ঋতুর ৪০ দিন পর হোলি উৎসব অনুষ্ঠিত হয় বলে এই দিনটি সনাতন ধর্মাবলম্বীদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ একটি দিন।

৪) মা সরস্বতীকে কি কি নিবেদন করতে হয়?
উঃ মা সরস্বতীর দুধের তৈরি বিভিন্ন খাবার পছন্দ করেন। তাই তার পূজায় দুধ, দই, মধু, মাখানা ভোগ হিসেবে নিবেদন করা হয়।

৫) সরস্বতী পূজা কি সরকারি ছুটি?
উঃ ঐচ্ছিক সরকারি ছুটি হিসেবে এই দিনটি পালিত হয়ে থাকে।

শেষ কথাঃ আপনি যদি এই ধরনের আরো তথ্য পেতে চান। তাহলে আজকে আমাদের এই আকুয়া বিডি ওয়েবসাইটের পোস্টগুলো ফলো করতে পারেন। আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধর্মের সবকিছুর নিয়ম নীতি মেনে সঠিক তথ্য দিয়ে পোস্ট করে থাকি । আপনারা রেগুলার পড়লে উপকৃত হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন