Fexo 120 mg কি? - Fexo 120 কোন কোন রোগের ঔষধ?

ধরুন, আপনি যেকোনো ঠান্ডাজনিত বা এলার্জিজনিত সমস্যা বা সাময়িক অসুস্থতায় ভূগছেন বলে আপনার নিকটস্থ বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শের জন্য গেলেন এবং তিনি আপনাকে একটি প্রেসক্রিপশন বা ব্যবস্থাপত্র দিলেন৷ সেখানে Fexo 120 (ফেক্সো ১২০) নামক ঔষুধটির উল্লেখ করা আছে। এমতাবস্থায় স্বাভাবিকভাবেই ঔষুধটি সম্পর্কে
Fexo 120 কোন কোন রোগের ঔষধ
আপনার কৌতূহল জাগতে পারে। আর আপনার মনে এই ঔষুধটি সম্পর্কে যেসব প্রশ্ন জাগতে পারে সেসব প্রশ্নের সমাধান নিয়েই আমাদের আজকের লেখাটি ;

Fexo 120 mg কি?

Fexo মূলত একটি এন্টি-হিস্টামিন জাতীয় ঔষুধ। যার মূল উপাদান ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড । এছাড়াও Fexo 60,Fexo 120, fexo 180 দিয়ে এর পরিমাণ যেমন Fexo 120 বলতে ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড ১২০ মি.গ্রা, Fexo 180 বলতে ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড ১৮০ মি.গ্রা বুঝায়।

Fexo 120 কোন কোন রোগের ঔষধ?

এটি মূলত এলার্জি জনিত বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। যেহেতু এটি একটি এন্টি-হিস্টামিন জাতীয় ঔষধ শরীরের এলার্জি সংক্রান্ত লক্ষণের জন্য দায়ী হিস্টামাইন নামক শরীরের রাসায়নিক পদার্থকে এটি ব্লক করে এবং এলার্জি জনিত বিভিন্ন রোগ যেমন- হাঁচি,কাশি,বিভিন্ন চুলকানির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

Fexo 120 এর কাজ কি?

শরীরের এলার্জি সংক্রান্ত লক্ষণের জন্য দায়ী হিস্টামাইন নামক শরীরের রাসায়নিক পদার্থকে এটি ব্লক করে এবং এলার্জি জনিত বিভিন্ন রোগ যেমন- হাঁচি,কাশি,চোখ, বা কানের চুলকানির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

Fexo 120 কিভাবে আমাদের দেহাভ্যন্তরে কাজ করে?

মূলত H1 নামক হিস্টামিন রিসেপ্টর অতি সংবেদনশীলতা এবং এলার্জি প্রতিক্রিয়ার মধ্যস্থতার জন্য দায়ী। বিভিন্ন অ্যালার্জেনের সংস্পর্শে আসার ফলে মাস্ট কোষ এবং বেসোফিলের অবক্ষয় ঘটে থাকে ফলে পরবর্তীতে হিস্টামিন এবং অন্যান্য প্রদাহজনক মধ্যস্থতাকারীদেরকে ছেড়ে দেয়। যা হিস্টামিন H1 রিসেপ্টরকে আবদ্ধ করে এবং সক্রিয় করে তোলে বা সক্রিয় করার ক্ষেত্রে সাহায্য করে থাকে। ফলস্বরুপ বেসোফিল এবং মাস্ট কোষ থেকে ইন্টারলিউকিনসের মতো প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনগুলো আরও বেশী করে মুক্ত হয়। হিস্টামিন বাঁধার এই নিম্নধারার প্রভাব বিভিন্ন ধরণের অ্যালার্জির লক্ষণের জন্য দায়ী।

এক্ষেত্রে ফেক্সোফেনাডিনকে মূলত H1 রিসেপ্টরের একটি "বিপরীত অ্যাগোনিস্ট" হিসাবে বিবেচনা করা হয়। কারণ, এটি রিসেপ্টরের নিষ্ক্রিয় রূপকে আবদ্ধ করে এবং স্থিতিশীল করে, এর সক্রিয়করণ এবং পরবর্তী নিম্নধারার প্রভাবকে প্রতিরোধ করে থাকে।

Fexo 120 খাওয়ার নিয়ম কি?

প্রাপ্ত বয়স্ক এবং ১২ বছরের বেশী বয়সীদের জন্য দৈনিক ১ বার সেবন করতে হয়।
  • এছাড়াও শিশুদের জন্য Fexo নামক সাসপেনশন খুব সহজেই বিভিন্ন ফার্মেসীতে পাওয়া যায়। সেক্ষেত্রে দৈনিক ৫ মি.গ্রা বা ১ চামচ করে সেবনের পরামর্শ দেওয়া হয়।
  • এছাড়াও রোগভেদে বা রোগের অবস্থাভেদে ডাক্তার আপনাকে কম বা বেশি মাত্রায় সেবনের পরামর্শ দিতে পারেন।

Fexo 120 এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলো কি কি?


পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে পেট খারাপ, মাথাঘোরা এবং মাথা ব্যাথা, ঘুম ঘুম ভাব অনুভব করতে পারেন৷

Fexo 120 কতক্ষণ সময়ের মধ্যে কার্যকারিতা শুরু করে?

ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড মূলত ২ ঘন্টার মধ্যেই এর কার্যকারিতা শুরু করে এবং এটি চব্বিশ ঘন্টা যাবৎ থাকতে পারে।

  • সতর্কতা:
  • আপেল, কমলা বা আঙ্গুরের মতো ফলের রসের সাথে ঔষধটি খাওয়া এড়িয়ে চলুন।
  • অ্যান্টাসিডের অ্যালুমিনিয়াম বা ম্যাগনেসিয়াম সেবন চলমান অবস্থায় থাকে তবে Fexo নেওয়ার কয়েক ঘন্টা আগে বা পরে অ্যান্টাসিড সেবন করুন।
  • গর্ভাবস্থায় Fexo বা এ জাতীয় ঔষধ গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে আলাপ করুন।

Fexo কোথায় পাবেন ও দাম কত?

Fexo 120 এর বর্তমান খুচরা বাজারমূল্য ৯.০০ টাকা দরে প্রতি পিস ট্যাবলেট পাওয়া যায় । এটি আপনার আশেপাশের সকল ফার্মেসীতেই সহজলভ্য।
বিকল্প :

প্যাকের গায়ে Fexo নামটি আমাদের দেশে স্বয়ার ফার্মাসিউটিক্যাল ব্যবহার করে থাকে। যদিও মূল উপাদান কিন্তু ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড।

যদি কোনো কারণে Fexo নামক ঔষধ না পাওয়া যায় বা আপনার আশেপাশের সহজলভ্য না হয় তবে আপনি মূল উপাদান এবং পরিমাণ অর্থাৎ ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড (৩০/৬০/১২০/১৮০ মি.গ্রা) উপাদান সমৃদ্ধ দেশসেরা বা প্রথম সারির ১০-১২ টি ফার্মা কোম্পানির মধ্যে যেকোনো ফার্মা কোম্পানির ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড উপাদান সমৃদ্ধ ট্যাবলেট বা সাসপেনশন সেবন করতে পারেন। এক্ষেত্রে কোম্পানিভেদে পণ্যটির দাম কিছুটা কম-বেশি হতে পারে।

উল্লেখ্য, বর্তমানে দেশের প্রথম সারিতে স্কয়ার ছাড়াও আরো কিছু ফার্মা কোম্পানিরমধ্যেএসকেএফ,রেনেটা,বেক্সিমকো,পপুলার,ইবনেসিনা,এরিস্টোফার্মা,হেলথকেয়ার,অপসোনিন,ইনসেপ্টা,এসিআই,একমি ইত্যাদি অন্যতম।

উপসংহার:
সাধারণত Fexo ঔষধটি ব্যবহারে তেমন কোনো ঝুকি নেই। তবে আপনি যদি অন্য কোনো রোগে ভোগেন এবং অন্য রোগের ঔষধ সেবন চলমান রাখেন তবে অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

উল্লেখ্য, বর্তমানে দেশের প্রথম সারিতে স্কয়ার ছাড়াও আরো কিছু ফার্মা কোম্পানিরমধ্যেএসকেএফ,রেনেটা,বেক্সিমকো,পপুলার,ইবনেসিনা,এরিস্টোফার্মা,হেলথকেয়ার,অপসোনিন,ইনসেপ্টা,এসিআই,একমি ইত্যাদি অন্যতম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন