দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় - দাঁত শিরশির বন্ধ করার ঔষধ

দাঁতের মাড়িতে ঘা হলে করণীয়

আজকে আমাদের এই ওয়েবসাইটে আপনারা জানতে পারবেন। দাঁত সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য।দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় বস্তুগুলো। এবং আপনি যদি আরও সব রকম বিষয় জানতে চান তাহলে সূচিপত্র থেকে আপনার পছন্দমতো বিষয় বেছে নিয়ে পড়তে পারেন। নীচে দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় বিষয়বস্তুগুলো আলোচনা করা হল।
দাঁতের মাড়িতে ঘা হলে করণীয়
দাঁতের মাড়িতে ঘা সম্ভবত ভিটামিন সি এর অভাবে হয়। কিংবা আপনার শরীরের দুর্বলতা বা কোনও ভিটামিনের প্রোটিনের অভাবে। তা ছাড়া যদি কেউ ভাল ভাবে প্রতিদিন সকালে মুখ পরিষ্কার না করে সে ক্ষেত্রে দাঁতের মাড়িতে ঘা হতে পারে। দাঁতের মাড়িতে ঘা হলে আপনি একটি সিবিট খেতে পারেন ফার্মেসি দোকান থেকে কিনে। তা ছাড়া আপনি খাওয়ার পর  একটি লেবু খেতে পারেন। লেবুতে ভিটামিন সি যা ঘায়ের  জন্য উপকারী। তা ছাড়া আপনি গরম পানি ব্যবহার করে ঘা এর ব্যাথা কমাতে পারেন। ঘায়ের পরিমাণ যদি মারাত্মক অবস্থাতে চলে যায় তাহলে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। এগুলোই ছিল মূলত দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় বিষয়।

দাঁত শিরশির বন্ধ করার ঔষধ

আপনি যদি জানতে চান দাঁত শিরশির বন্ধ করার ঔষধ তাহলে আজকের এই ওয়েবসাইটে পোস্ট পড়ুন নীচে বিস্তারিত দাঁত শিরশির বন্ধ করার ঔষধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

আপনার যদি দাঁতের শিরশিরানি বেড়ে যায়। তাহলে আপনি গরম পানি খেতে পারেন। এটি আপনার দাঁতের শিরশিরানি কমাতে সাহায্য করবে। তাছাড়া দাঁত শিরশির বন্ধ করার ঔষধ ডিসেনসিটাইজিং টুথপেস্ট নামে একটি ওষুধ আছে যেটি আপনি ফার্মেসি দোকানে গিয়ে বলতে পারেন। এটি আপনার দাঁত শিরশির বন্ধ করার ঔষধ হিসেবে ভালো কাজ করবে।

দাঁত শিরশির করে কেন

আপনারা অনেকে জানতে চান দাঁত শিরশির করে কেন তাঁর বিষয়বস্তুগুলো। তো আজকে আমাদের ওয়েবসাইটে অংশে আপনি জানতে পারবেন দাঁত শিরশির করে কেন সে গুলো। নিচে বিস্তারিত আলোচনা করা হল দাঁত শিরশির করে কেন সে বিষয়বস্তুগুলো নিয়ে।

মূলত শীতকালে দাঁতের সমস্যাটা হয়ে থাকে। তা ছাড়া নিয়মিত দাঁত ব্রাশ না করলে। এবং অতিরিক্ত টক খেলে। গরম পানিতে ঠাণ্ডা পানি খেলে দাঁতের পার্শ্বপ্রতিক্রিয়া হয় এবং এই ফলে দাঁত শিরশির করে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।দাঁত শিরশির করে কেন।

দাঁত শিরশির এর প্রতিকারঃ 
  • লেবুর রস ও লবণ মিশ্রিত পানিতে কুলকুচি করা।
  • লবঙ্গ তেল দাঁতে ব্যবহার করা।
  • নিমপাতার তেল দাঁতের গোড়ায় ভাল ভাবে লাগানো।
তবে দাঁতের শিরশির সমস্যা যদি দীর্ঘ হয় বা তীব্র হয়। অবশ্যই একজন দন্ত চিকিৎসকের কাছে দাঁতটি দেখিয়ে পরামর্শ নেওয়া উচিত।

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়

আপনি যদি দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান তাহলে আপনি একদম ঠিক জায়গায় এসেছেন। আজকে আমাদের ওয়েবসাইটে এই অংশে আপনি জানতে পারবেন।দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত। নিচে বিস্তারিত আলোচনা করা হল এবং বুঝিয়ে বলা হল দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

*নীচে পাঁচটি দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় বলা হল।
  • দাঁতে ক্লিপ ব্যবহার করা।
  • সকালে ঘুম থেকে উঠে দাঁত কে আলতো করে হাত দিয়ে চাপা। সকালে দাঁত দুর্বল হয়ে থাকে। এর ফলে দাঁত কে আলতো করে চাপলে সেটি সমান হয়ে যায়।
  • আপনার যাতে জায়গায় গর্ত বা ফাঁকা সেখানে বাঁশ দিয়ে চেপে চেপে ব্রাশ করা।
  • গর্ত জায়গায় ব্যাঘাত ভাবে চাপ সৃষ্টি না করা।
  • ডাক্তারের পরামর্শ নেওয়া।
উপরে কয়েকটি ছিল মূলত দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় আপনারা চাইলে উপরের তথ্যগুলো ফলো করতে পারেন।

দাঁতের মাড়ি ফুলে যায় কেন

আপনারা অনেকেই জানতে চান দাঁতের মাড়ি ফুলে যায় কেন। তো আজকে আমাদের ওয়েবসাইটে আপনারা জানতে পারবেন। দাঁতের মাড়ি ফুলে যায় কেন এবং ফুলে যাওয়ার কারণ কী। আপনি যদি দাঁতের মাড়ি ফুলে যায় কেন এটি জানতে চান তাহলে আপনি একদম ঠিক ওয়েবসাইট এসেছেন। নিচে বিস্তারিত আলোচনা করা হল। দাঁতের মাড়ি ফুলে যায় কেন তাঁর বিষয়ে।

দাঁতের মাড়ি ফুলে যাওয়া অনেক কারণ আছে। এর মধ্যে সবথেকে সাধারণ কারণ হল জিনজিভাইটিস । যেটি দাঁতের উপর জমে থাকা প্লাক নামক ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে। প্লাক দাঁতের পাতলা মিশ্রণ আবারও ব্যাক্টেরিয়ার মাধ্যমে তৈরি হয়। যদি প্লাক পরিষ্কার না করা হয় ফলে এটি দাঁতের মাড়িতে ঢুকতে পারে এবং দাঁতের মাড়ি ফুলে যাওয়ার কারণ হতে পারে। তাছাড়া ভিটামিন সি ভিটামিন ডি এবং ফ্লুরাইডের ঘাটতিতেও দাঁতের মাড়ি ফুলে যেতে পারে। তাছাড়া গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে মাড়ি ফুলে যেতে পারে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন দাঁতের মাড়ি ফুলে যায় কেন।

দাঁতের মাড়ি শক্ত করার উপায়

আমাদের এই ওয়েবসাইটের অংশে দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে বিষয়বস্তু আলোচনা করা হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হল। দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে। আপনি যদি জানতে চান দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে তাহলে আমাদের ওয়েবসাইটের এই অংশটুকু পড়ুন।

নীচে দাঁতের মাড়ি শক্ত করার পাঁচ টি উপায় দেওয়া হল।
  • দাঁতের প্লাক পরিষ্কার করা। দাঁতের প্লাক মূলত মুখের লালা খাবার ও ব্যাক্টেরিয়ার মাধ্যমে তৈরি হয়। এটি দাঁতের মাড়িতে জেয়ে দাঁতের মাড়ি ফুলে যেতে পারে।
  • নিয়মিত ব্রাশ করা।
  • শীতকালে গরম পানি দিয়ে কুলকুচি করা।
  • গরম পানির সাথে লবণ পানি ব্যবহার করা। এতে আপনার দাঁত শক্ত থাকে।
  • ভিটামিন সি সেবন করা এটির ফলে দাঁতের মাড়ি শক্ত থাকে।
তো উপর এগুলোই মূলত হলো দাঁতের মাড়ি শক্ত করার উপায়। আপনি চাইলে উপরের তথ্যগুলো দেখে দাঁতের মাড়ি শক্ত করার উপায় অনুসকরণ করতে পারেন।

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায়

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে সবার প্রথমে আপনাকে করতে হবে সেটি হল দাঁতে পেস্ট ব্যবহার করা ভালো ভাবে আপনি ডাক্তার দোকান থেকে যে কোনও সেনসিটিভ পেস্ট নিয়ে নিতে পারেন।

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে সবথেকে যে  বিষয়টি হচ্ছে সেটি হচ্ছে আপনাকে চকলেট, ডেইরি, মিল্ক মিষ্টি, জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। নিয়মিত পেস্ট ব্যবহার করলে আপনার দাঁতের পোকা কমে যাবে। তা ছাড়াও প্লাক পরিষ্কার করতে হবে প্লাক মূলত মুখের লালানি খাবার এবং ব্যাকটেরিয়ার ফলে  মুখে জন্মায়। সাদা পরল সেটি হচ্ছে প্লাক। ভালোভাবে দাঁত ব্রাশ করলে প্লাক থাকে না। প্লাক দাঁতের গোঁড়া দুর্বল করে দেয় এবং দাঁতের পোকা বাড়াতে বৃদ্ধি করে। অবশ্যই আমাদেরকে প্লাক পরিষ্কার করতে হবে ইনশাআল্লাহ। আপনি দাঁতের পোকা থেকে রেহাই পাবেন। এটিই ছিল দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায়।

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

আপনারা অনেকে জানতে চান।দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে তো আপনারা যদি জানতে চান দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে তাহলে আমাদের এই ওয়েবসাইটের এই অংশটুকু পড়ুন। নীচে বিস্তারিত আলোচনা করা হল দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে সেই সম্পর্কে।

প্রশ্নঃ দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে ?

উত্তরঃ দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া ভিটামিন সি এর অভাবে হয়। ভিটামিন সি এ থাকে একটি অ্যান্টি অক্সিডেন্ট যা কোলাজেন তৈরিতে সাহায্য করে। কোলাজেন হলো এক ধরনের প্রোটিন যা ত্বক হাড় পেশী কে শক্তিশালী করে। যখন মানব দেহে ভিটামিন সি এর অভাব হয় তখন কোলাজেন তৈরিতে ব্যাহত হয়। যার ফলে দাঁতের মাড়ি দুর্বল হয়ে পড়ে এবং রক্তপাত হয়। তো আশা করি আপনারা জানতে পেরেছেন ভিটামিন সি এর অভাবে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে।

শেষ কথাঃ আপনি যদি এই ধরনের আরও তথ্যবহুল পোস্ট দেখতে চান। এবং আকুয়াবিডির নীতিমালা এর সাথে একমত পোষণ করেন। তাহলে আপনি আমাদের এই ওয়েবসাইট আকুয়া বিডি ফলো করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন